নিজস্ব প্রতিবেদক | সর্বশেষ আপডেট: Satবার, 5th Jun, 2021

‘বাংলাদেশ-ভারত খেলা জমবে’

Share This
Tags
Print Friendly

কাতারের দোহায় বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ ১-১ গোলে আফগানিস্তানের বিপক্ষে ড্র হওয়ার পর সেই রাতেই একই গ্রুপে আরো একটি ম্যাচ হয়। এশিয়ান চ্যাম্পিয়ন কাতার ১-০ গোলে হারায় ভারতকে। মহাচিন্তায় রয়েছে ভারত। হারের ম্যাচে ভারতীয় ডিফেন্ডার লালকার্ড পেয়ে মাঠ ছেড়েছেন। ক্ষতিটা বেশিই হয়ে গেছে সুনীল ছেত্রীদের।

সোমবার ( ৭ জুন) বাংলাদেশ-ভারত ম্যাচ। মহাটেনশনে আছে ভারত। এমন টেনশন আগে ছিল না। যে দলটি কাতার গিয়েছিল ফুরফুরে মেজাজে সেই দলটি এখন দুশ্চিন্তার ছাদের নিচে। বসে শুয়ে কোনো ভাবেই আরাম পাচ্ছেন না সুনীল ছেত্রীরা। অথচ কাতার ম্যাচের আগেও প্রস্তুতি নিয়ে তাদের সন্তুষ্ট হওয়ার মতো অনেক কারণ ছিল। এক ম্যাচের ব্যবধানে ভারতীয় ফুটবল শিবিরের পুরো ছবিটাই বদলে গেছে।

এখন বাংলাদেশকে নিয়ে তারা সাবধানে পা ফেলতে চাইছে। কাতারের বিপক্ষে নিজেদের হার, অন্যদিকে আফগানিস্তানের বিপক্ষে ড্র করা বাংলাদেশ ঘুরে দাঁড়ানোর গল্পটা দুই বাংলার ফুটবলের পরিবেশটাই বদলে দিয়েছে।

কোনো ভাবেই বাংলাদেশকে ছাড় দেয়া যাবে না। এমন শপথ সুনীলদের মনে মনে। বাংলাদেশকে বিশ্বাস করতে চাইছে না ভারত। কোনো ভাবেই দুর্বল মনে না করার নির্দেশনা কোচ ইগর ষ্টিমাচের। ভারতীয় শিবির বলছে আফগানিস্তানের বিপক্ষে ড্র করে বাংলাদেশ চমকে দিয়েছে। এটা যেন ভারতীয় দলের বিপক্ষে না হয়। সেই টোটকা দিচ্ছেন কোচ।

বিশ্বকাপ বাছাই এবং এশিয়ান কাপের বাছাইয়ে এই দুই দলের কালকের ম্যাচটি বাংলাদেশে হওয়ার কথা ছিল। কিন্তু করোনার কারণ দেখিয়ে সব কাতারের হচ্ছে। বাংলাদেশ এবং ভারত কলকাতার সল্ট লেকের মাঠে মুখোমুখি হয়েছিল। সেই ম্যাচ বাংলাদেশ ১-০ গোলে এগিয়ে থাকলেও শেষ দিকে গোল শোধ করে (১-১) ম্যাচ বাঁচায় ভারত। ভারতের সেই গোলটি করেছিলেন আদিল খান। তার প্রথম আন্তর্জাতিক গোল ছিল সেটি। ভারতকে নিশ্চিত হার থেকে বাঁচিয়েছিলেন সেদিন।

আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের ম্যাচ দেখে কপালে চোখ উঠে গেছে ভারতীয় ডিফেন্ডার আদিলের। অকপটে বাংলাদেশের ভালো খেলার কথা স্বীকার করেছেন। আদিল বলেন, ‘বাংলাদেশ উন্নতি করেছে। অন্যান্য দেশের মতোই সমান উন্নতি করেছে। খুব ভালো খেলা হবে। ফুটবল যুদ্ধ হবে বাংলাদেশের বিপক্ষে।’ বাংলাদেশের আক্রমণ ঠেকাতে হবে ভারতকে। আদিল মনে করছেন কাতারের বিপক্ষে ভারত যে ফুটবলটা খেলেছে তাতে বাংলাদেশের আক্রমনের বিপক্ষে দারুণ একটা খেলা হবে এবং আমি মনে করি খেলাটা জমবে।’

আদিল বললেন, ‘কাতারের বিপক্ষে হারলেও ম্যাচের পর আমরা আত্মবিশ্বাসী। প্রথম খেলায় গোল শূন্য ড্র হয়েছিল এবার যদিও ১-০ গোলে হেরেছি। যদিও আমাদের পারফরম্যান্স ভালো ছিল।’