নিজস্ব প্রতিবেদক | সর্বশেষ আপডেট: রবিবার, 5th জানু., 2020

আরোহী সঙ্গীত আয়োজিত ‘মেহফিল এ মুসিকী’ অনুষ্ঠিত

Share This
Tags
Print Friendly

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে উচ্চাঙ্গসংগীত উৎসব ‘মেহফিল-এ-মুসিকী’ অনুষ্ঠিত হয়েছে। গত ২ জানুয়ারি একাডেমির সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে আরোহী সংগীত নিকেতন আয়োজিত এ উচ্চাঙ্গসংগীত উৎসব অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ বেতারের মহাপরিচালক নারায়ণ চন্দ্র শীল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরকারি সংগীত কলেজের অধ্যক্ষ প্রফেসর কৃষ্টি হেফাজ। এ উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী ও দেশের প্রখ্যাত নাট্যকার মাসুম রেজা শুভেচ্ছা বাণী দেন।

প্রতি বছরের ন্যায় এবারও আরোহী সংগীত নিকেতনের গুণীজন সম্মাননায় সম্মানিত হন প্রখ্যাত সংগীত শিল্পী সৈয়দ আব্দুল হাদী এবং বিখ্যাত সংগীত পরিচালক শেখ সাদী খান।

এর আগে ২০১৬ সালে গুণীজন সম্মাননায় সম্মানিত হয়েছিলেন সংগীতজ্ঞ উস্তাদ আজাদ রহমান এবং ২০১৭ তে প্রখ্যাত নজরুল সংগীত শিল্পী প্রয়াত খালিদ হোসেন।

মেহফিল-এ-মুসিকী তে উচ্চাঙ্গসংগীত পরিবেশন করেন আরোহী সংগীত নিকেতন এর শিক্ষার্থীবৃন্দ। বিশেষ পরিবেশনায় শাস্ত্রীয় নৃত্য (মণিপুরী) পরিবেশন করেন ওয়ার্দা রিহাব। আমন্ত্রিত শিল্পী হিসেবে খেয়াল পরিবেশন করেন ভারতের গুণী উচ্চাঙ্গসংগীত শিল্পী পৃথ্বীজিৎ ঘোষাল এবং উচ্চাঙ্গসংগীতের অতি প্রাচীন গীত শৈলী ধ্রুপদ পরিবেশন করেন আরোহী সংগীত নিকেতন এর কর্ণধার ইমামুর রশিদ। মিলনায়তন পূর্ণ ছিল বোদ্ধা শ্রোতাদের উপস্থিতিতে।

আরোহী সংগীত নিকেতন ২০১৪ সাল থেকে গুরু-শিষ্য পরম্পরায় শুদ্ধ সংগীত চর্চা, প্রসার ও প্রচারের মাধ্যমে নতুন প্রজন্মের কাছে বার্তা পৌঁছে দিয়ে মানবিক করে গড়ে তোলার লক্ষ্যে দায়িত্ব পালন করে চলছে।