নিজস্ব প্রতিবেদক | সর্বশেষ আপডেট: রবিবার, 5th জানু., 2020

চারদিনের টেস্টে আপত্তি বিরাট কোহলির

Share This
Tags
Print Friendly

ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি চিন্তা করছে, টেস্ট ক্রিকেটকে স্থায়ীভাবে চার দিনে নামিয়ে আনা হবে। সময় ও সূচি বাঁচানোর জন্য চার দিনের টেস্ট বাধ্যতামূলক করতে যাচ্ছে আইসিসি। আর এই নতুন উদ্যোগের খবরে দুনিয়া জুড়ে ক্রিকেটারদের মধ্যে চাঞ্চল্য তৈরি হয়েছে।

কেউ পক্ষে, কেউ বিপক্ষে জোর গলায় কথা বলছেন। বেশির ভাগ বর্তমান ক্রিকেটারই বলছেন, এটা টেস্ট ক্রিকেটের ক্ষতি করবে। ভারতের অধিনায়ক বিরাট কোহলিও শক্তভাবে এর বিরোধীতাই করলেন, ‘আমার মতে পরিবর্তনের কিছু নেই। আমি আগেও বলেছি, দিবারাত্রির টেস্ট দিয়েই এই ফরম্যাটের বাণিজ্যিকীকরণ হয়ে গেছেন। ওটাই সর্বোচ্চ পরিবর্তন। এখানে আর কোনো পরিবর্তনের প্রয়োজন নেই।

কোহলি মত দিয়েছেন টেস্ট ক্রিকেটের শুদ্ধতার পক্ষে। তিনি বলেন, ‘আমি কোনোভাবেই চার দিনের টেস্টের পক্ষে নই। এটা হলে সেটা ক্রিকেটের সবচেয়ে শুদ্ধতম ফরম্যাটের জন্য খুব বাজে একটা ব্যাপার হবে। এভাবেই তো ক্রিকেট শুরু হয়েছিল। আমরা তো বরাবরই জেনে এসেছি যে, টেস্টই হলো আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ ধাপ।’ তিনি টেস্ট ক্রিকেটের চূড়ান্ত বাণিজ্যিকীকরণের বিপক্ষে। তিনি বলেন, ‘আপনি যখন কেবল সংখ্যা, বিনোদন আর আর্থিক লাভের ব্যাপারটাই দেখবেন তখন বোঝা যায়, আপনার উদ্দেশ্য ভালো না। একটা সময় আপনি তখন তিন দিনের টেস্টের কথা বলবেন। এর শেষটা কিসে হবে জানেন? আপনি টেস্ট ক্রিকেটটাকেই বাতিল করে দেবেন।’