নিজস্ব প্রতিবেদক | সর্বশেষ আপডেট: মঙ্গলবার, 28th অক্টো., 2014

সপরিবারে বসবাসকারী সৌদি অভিবাসীদের জন্য সুখবর

Share This
Tags
Print Friendly

২৮ অক্টোবর (গ্লোবটুডেবিডি ডেস্ক) : পরিবার নিয়ে বসবাসকারী সৌদি অভিবাসীদের জন্য সুখবর। দেশটির শ্রমমন্ত্রনালয় সৌদিআরবে বসবাসরত অভিবাসী নাগরিকদের পরিবারের সদস্যদের ইকামার স্পন্সর পরিবর্ত্ন না করে চাকুরীর সুযোগ দিচ্ছে। ইতিপূর্বে নিতাকাত (সৌদকরণ) প্রোগ্রামের অধীনে এ সুযোগ বন্ধ করে দিয়েছিল।

নিতাকাত প্রোগ্রামের নিয়ম অনুযায়ী সৌদি আরবে বসবাসরত কারো চাকুরী করতে হলে যে কোন নিয়োগ কর্তার অধীনে ইকামা পরিবর্তন করে তারই প্রতিষ্ঠানে চাকুরী করতে হয়। এরফলে সৌদিআরবের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত অভিবাসী নাগরিকদের পরিবারের সদস্যগণ চাকুরী হারায়।

অভিবাসী নাগরিকগণ তাদের স্ত্রী ও কন্যাদের চাকুরীর জন্য অন্য কোন নিয়োগ কর্তার অধীনে ইকামা পরিবর্তন করতে অস্বীকৃতি জানায়।

যার ফলশ্রুতিতে সৌদিআরবের অসংখ্য প্রাইভেট শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক স্বল্পতার দরুন বন্ধ হবার উপক্রম হয়। বিপর্য্য় নেমে আসে শিক্ষাখাতে। শিক্ষাখাতে বড় ধরনের বিপর্য্য় ঠেকাতে শ্রম মন্ত্রনালয় আবারো অভিবাসী নাগরিকদের পরিবারের সদস্যদের ইকামার নিয়োগকর্তার নাম পরিবর্তনের বিধান বাতিল করে চাকুরীরর সুযোগ দান করেছে। তবে চাকুরী করতে ইচ্ছুকদের শ্রম মন্ত্রনালয়ের আজির সার্ভিসে রেজিষ্ট্রেশন করতে হবে।

মালিক আবু তালিব নামে একজন প্রাইভেট স্কুলের মালিক বলেন, আমরা দীর্ঘদিন যাবৎ এ জাতীয় সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছিলাম। নতুন নেয়া সিদ্ধান্তে সরকারকে সাধুবাদ জানাই। তবে আমি এখনো সরকারী প্রজ্ঞাপন হাতে পাইনি। প্রজ্ঞাপন হাতে পেলে তারপর নিয়োগ শুরু করব।

চাকুরীতে নিয়োগপ্রাপ্তরা শ্রমআ্ইন অনুযায়ী সকল সুযোগ সুবিধা ভোগ করবে। প্রাথমিক অবস্থায় বার্ষিক ২১ দিনের ছুটি ও চাকুরীর বয়স ৫ বছর অতিক্রান্ত হলে ৩০ দিনের ছুটি ভোগ করতে পারবেন। নারীরা সন্তান জন্মের পূর্বে ৪ ও পরে ৬ মোট ১০ সপ্তাহ মাতৃত্বকালীন ছুটি পাবেন। এছাড়াও অন্যান্য সুবিধাদী আইন অনুযায়ী ভোগ করতে পারবেন।