নিজস্ব প্রতিবেদক | সর্বশেষ আপডেট: বৃহস্পতিবার, 14th মার্চ, 2019

অনেক বড় প্রতিষ্ঠানের হিসাবে স্বচ্ছতা নেই: মোশাররফ হোসেন

Share This
Tags
Print Friendly

Screen Shot 2019-03-14 at 10.08.03দেশের অনেক বড় বড় শিল্পপ্রতিষ্ঠানের আর্থিক হিসাবে স্বচ্ছতা নেই বলে মন্তব্য করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া। তিনি বলেন, দেশে কিছু ভালো বড় প্রতিষ্ঠান রয়েছে। তাদের হিসাব স্বচ্ছ। তবে অনেক বড় বড় প্রতিষ্ঠান রয়েছে, যাদের হিসাব স্বচ্ছ নয়। যে কারণে অভিযান চালানো ও কম্পিউটার জব্দ করার মতো ঘটনা ঘটে।

মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) আয়োজিত মধ্যাহ্ন ভোজসভায় গতকাল বুধবার এসব কথা বলেন এনবিআরের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া। দেশ ও নিজেদের স্বার্থে ব্যবসায়ীদের স্বচ্ছতার সঙ্গে হিসাব পরিচালনার আহ্বান জানান তিনি।

রাজধানীর মতিঝিলে চেম্বার ভবনে আয়োজিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এমসিসিআইয়ের সভাপতি নিহাদ কবির। এতে আরও উপস্থিত ছিলেন এপেক্স গ্রুপের চেয়ারম্যান সৈয়দ মনজুর এলাহী, বিএসআরএম গ্রুপের চেয়ারম্যান আলীহুসেইন আকবরআলী, প্রাণ–আরএফএল গ্রুপের চেয়ারম্যান আহসান খান চৌধুরী, ফরেন ইনভেস্টর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ফিকি) সভাপতি শেহজাদ মুনিম প্রমুখ।

সভায় উপস্থিত ব্যবসায়ীদের উদ্দেশে এনবিআরের চেয়ারম্যান বলেন, ‘সরকার রপ্তানিমুখী শিল্পকে বন্ডেড ওয়্যারহাউসের সুবিধা দিচ্ছে। তবে অনেকেই বেআইনিভাবে বন্ড–সুবিধার আওতায় আনা পণ্য দেশের বাজারে বিক্রি করছেন। ফলে আলাদা একটা বাজার তৈরি হয়েছে। বিশেষ করে কাগজ, রাসায়নিক ও তৈরি পোশাকের ক্ষেত্রে এই ধরনের ঘটনা বেশি ঘটছে। এগুলো বন্ধ না হলে দেশের অর্থনীতি ধ্বংস হয়ে যাবে। এনবিআর এ ধরনের ঘটনায় জিরো টলারেন্স দেখাচ্ছে। তবে ব্যবসায়ীদেরও এগিয়ে আসতে হবে।’

মোশাররফ হোসেন ভূঁইয়া আরও বলেন, করপোরেট কর একবারে অনেক কমানো সম্ভব নয়। তবে ধাপে ধাপে কমিয়ে আনার পরিকল্পনা রয়েছে। আগামী বাজেটে কর, মূসক ও কাস্টমস ডিউটিতে প্রণোদনা দেওয়ার চেষ্টা থাকবে।

এমসিসিআই সভাপতি নিহাদ কবির বলেন, ৩৫ শতাংশ করপোরেট কর অনেক বেশি। তার চেয়ে করহার কমিয়ে করের আওতা বাড়ালে রাজস্ব আদায় বাড়বে। তিনি ভ্যাট আইন বাস্তবায়নের জন্য ব্যবসায়ীদের আরও ছয় মাস থেকে এক বছর সময় দেওয়ার দাবি জানান।

এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, ‘ভ্যাট আইন ২০১২ সালে বাস্তবায়নের কথা ছিল। সর্বশেষ দুই বছর পেছানো হয়। আগামী ১ জুলাই থেকে আইনটি বাস্তবায়ন করতে চাই।’

সভায় অ্যাপেক্স গ্রুপের চেয়ারম্যান সৈয়দ মনজুর এলাহী বলেন, বাংলাদেশে এখন দরকার কর্মসংস্থান। আর কর্মসংস্থানের জন্য বিনিয়োগ দরকার। শুধু রাজস্ব রাজস্ব করলে হবে না। বিনিয়োগ বাড়ানোর ব্যবস্থা করতে হবে। দেশের অভ্যন্তরীণ বাজার থেকে নতুন কর্মসংস্থান সৃষ্টি করা কঠিন। এ জন্য রপ্তানিমুখী শিল্পকে সম্প্রসারণের সুযোগ করে দিতে হবে। ব্যবসা-বাণিজ্যের পরিবেশ সহজ করতে হবে। এসব না হলে রাজস্ব পাবে সরকার, কিন্তু কর্মসংস্থান হবে না।

প্রাণ–আরএফএল গ্রুপের চেয়ারম্যান আহসান খান চৌধুরী বলেন, অনেকগুলো চ্যালেঞ্জের মধ্য দিয়ে ব্যবসা খাতকে এগোতে হচ্ছে। নতুন করে করহার বাড়ানো হলে সেই চ্যালেঞ্জ মোকাবিলা কঠিন হয়ে দাঁড়াবে।

বিএসআরএম গ্রুপের চেয়ারম্যান আলীহুসেইন আকবরআলী বলেন, অগ্রিম আয়করের কারণে ব্যবসায়ীরা চলতি মূলধন সংকটে পড়ে যান। রিফান্ড পাওয়াও কঠিন হয়ে পড়ে।

ফিকির সভাপতি শেহজাদ মুনিম বলেন, প্রতিবছরই বাজেটে কর ও নীতির পরিবর্তন হয়। এতে করে ব্যবসায় নেতিবাচক প্রভাব পড়ে। বিদেশি বিনিয়োগকারীরা নীতির ধারাবাহিকতা চান বলে মন্তব্য করেন তিনি।

Show Buttons
Share On Facebook
Share On Twitter
Share On Google Plus
Share On Pinterest
Share On Youtube
Hide Buttons