নিজস্ব প্রতিবেদক | সর্বশেষ আপডেট: বৃহস্পতিবার, 9th নভে., 2017

ফের ইতিবাচক ধারায় রপ্তানি আয়

Share This
Tags
Print Friendly

এর আগে সেপ্টেম্বর মাসে রপ্তানি আয় গত বছরের একই সময়ের চেয়ে ১০ শতাংশ এবং লক্ষ্যমাত্রার চেয়ে ২৮ শতাংশ কমেছিল।

বৃহস্পতিবার রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) রপ্তানি আয়ের হালনাগাদ যে তথ্য প্রকাশ করেছে তাতে দেখা যায়, চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) বিভিন্ন দেশে পণ্য রপ্তানি করে বাংলাদেশ এক হাজার ১৫০ কোটি ৫৮ লাখ (১১.৫০ বিলিয়ন) ডলার আয় করেছে।

এই অংক গত বছরের একই সময়ের চেয়ে ৭ দশমিক ০৩ শতাংশ বেশি। তবে লক্ষ্যমাত্রার চেয়ে শূন্য দশমিক দশমিক ৭৪ শতাংশ কম।

গত ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-অক্টোবর সময়ে একহাজার ৭৫ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছিল।

চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে রপ্তানি আয়ে প্রবৃদ্ধি হয় ২৯ শতাংশ। অগাস্টে রপ্তানি বাড়ে ১০ দশমিক ৭১ শতাংশ। এই দুই মাসে (জুলাই-অগাস্ট) রপ্তানি খাতে প্রবৃদ্ধি হয় প্রায় ১৪ শতাংশ, লক্ষ্যমাত্রার চেয়ে আয় বেড়েছিল ৮ শতাংশের মতো।

সেপ্টেম্বর শেষে সেই প্রবৃদ্ধি ৭ শতাংশে নেমে আসে, লক্ষ্যমাত্রাও হোঁচট খায়।

বাংলাদেশের রপ্তানি আয়ের প্রধান খাত তৈরি পোশাক শিল্প মালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ সহ-সভাপতি ফারুক হাসান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, কোরবানির ঈদে আট-দশ দিন অনেকগুলো পোশাক কারখানা বন্ধ থাকায় রপ্তানি কমেছিল।

২০১৭-১৮ অর্থবছরের জুলাই-অক্টোবর সময়ে তৈরি পোশাক রপ্তানি থেকে আয় হয়েছে ৯৪৩ কোটি ৭৭ লাখ ডলার। যা গত বছরের একই সময়ের চেয়ে ৭ শতাংশ বেড়েছে। এর মধ্যে নিটওয়্যার খাতের পণ্য রপ্তানিতে ৪৯৮ কোটি ৬২ লাখ ডলার এবং উভেন পোশাক রপ্তানিতে ৪৪৫ কোটি ১৫ লাখ ডলার আয় হয়েছে।

অন্যান্য খাতের মধ্যে এই চার মাসে হিমায়িত চিংড়ি রপ্তানি বেড়েছে ১৭ দশমিক ৬৩ শতাংশ। কৃষি পণ্য রপ্তানি বেড়েছে ২০ দশমিক ২২ শতাংশ। ওষুধ রপ্তানি বেড়েছে ১৭ দশমিক ৩১ শতাংশ।

পাট ও পাটজাত পণ্য রপ্তানি বেড়েছে ১৬ দশমিক ৪৬ শতাংশ।

২০১৭-১৮ অর্থবছরে রপ্তানি আয়ে মোট লক্ষ্যমাত্রা ধরা হয়েছে তিন হাজার ৭৫০ কোটি (৩৭ দশমিক ৫ বিলিয়ন) ডলার।

২০১৬-১৭ অর্থবছরে বাংলাদেশ পণ্য রপ্তানি থেকে তিন হাজার ৪৬৫ কোটি ৫৯ লাখ (৩৪ দশমিক ৬৫ বিলিয়ন) ডলার আয় করে, যা ছিল আগের অর্থবছরের চেয়ে ৩ দশমিক ৩৯ শতাংশ বেশি।

Show Buttons
Share On Facebook
Share On Twitter
Share On Google Plus
Share On Pinterest
Share On Youtube
Hide Buttons