নিজস্ব প্রতিবেদক | সর্বশেষ আপডেট: বৃহস্পতিবার, 22nd ডিসে., 2016

হেরেও স্বস্তি মাশরাফিদের

Share This
Tags
Print Friendly

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ শুরু হওয়ার আগে শেষ প্রস্তুতি ম্যাচটি খেলে ফেললো বাংলদেশ। ফল বাংলাদেশের বিপক্ষে গেলেও আসল উদ্দেশ্য সফল টাইগারদের। অনুশীলন ম্যাচটি যাদের দরকার ছিল, তারা প্রত্যেকেই পারফরম করেছেন। ব্যাট হাতে রান পেয়েছেন সৌম্য সরকার, মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিম। আর বল হাতে সাফল্য পেয়েছেন বাঁহাতি স্পিনার সাকিব আল হাসান এবং পেসার মুস্তাফিজুর রহমান।

বুধবার বাংলাদেশ সময় ভোর ৪টায় ম্যাচটি শুরু হওয়ার কথা থাকলেও বৃষ্টির জন্য নির্ধারিত সময়ের আধঘণ্টা পর ম্যাচটি শুরু হয়। বাংলাদেশ ইনিংসের ১১তম ওভার শেষে আবার বৃষ্টি নামলে ম্যাচের দৈর্ঘ্য নেমে আসে ৪৩ ওভারে। টাইগাররা ৯ উইকেটে করে ২৪৫ রান।

ডি/এল পদ্ধতিতে কিউইদের জন্য জয়ের লক্ষ্য দাঁড়ায় ২৪৫ রান। ৪১.৪ ওভারে ৭ উইকেট হারিয়ে সেই লক্ষ্যে পৌঁছে যায় স্বাগতিকরা।

শুরুতেই মুস্তাফিজের শিকার হয়ে ফিরে যেতে হয় ওপেনার রায়ান ডাফিকে। আরেক ওপেনার স্মিথ ও তিন নম্বরে নামা ব্যাটসম্যান পাপলি মিলে ৮৮ রানের দারুণ জুটি গড়নে। সাকিবের বলে ৫০ রান করা স্মিথ ফিরে গেলে দ্রুত আরও দুই উইকেট হারায় স্বাগতিকরা।

তারপর হেনরি শিপলি ও উইকেটরক্ষক বেন হর্নের ব্যাটে খেলায় ফিরে কিউইরা। শিপলিকে ফিরিয়ে নিজের দ্বিতীয় উইকেট তুলে নেন মুস্তাফিজ। ২৯ রান করে শিপলি ফিরে গেলে ব্রিট হ্যাম্পটনের সঙ্গে  দারুণ জুটিতে জয় নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা। ৫৩ বলে ৬০ রানে অপরাজিত থাকেন হর্ন।

মাঝের সময়টাতে মুস্তাফিজের ওভারে মিডলঅর্ডার ব্যাটসম্যান কেন ম্যাকলার রান আউট হয়ে ফিরে গেলে সাকিবের জোড়া আঘাতে কিছুক্ষণের জন্য ম্যাচে ফিরেছিল বাংলাদেশ।

বাংলাদেশের বোলারদের মধ্যে সাকিব ৪১ রান খরচ করে নেন ৩টি উইকেট। অন্যদিকে মুস্তাফিজ ২টি এবং মাহমুদউল্লাহ নেন একটি উইকেট।

তার আগে কোবহ্যাম ওভালে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। মাত্র ৭ রানে ওপেনার তামিম ইকবাল (১) সাজঘরে ফিরলেও ইমরুল কায়েস ও সৌম্য সরকার ৫৫ রানের জুটি গড়েন।

ইমরুল ২৯ বলে ৭ বাউন্ডারিতে ৩৬ রানের ‘ছোট ঝড়’ তুলে আউট হন। সৌম্য নিজেকে মেলে ধরার চেষ্টায় ছিলেন। ৪৭ বলে ৪০ রানে থামে তার ইনিংস।

এরপর মাহমুদউল্লাহ ও ‍মুশফিকুর রহিম ফিফটির আক্ষেপ নিয়ে মাঠ ছাড়েন। মাহমুদউল্লাহ ৪৩ ও মুশফিক ৪৫ রানে আউট হন।

শেষদিকে মাশরাফি বিন মর্তুজা ১৯ বলে ২১ রান করলে বাংলাদেশের ইনিংস শেষ হয় ২৪৫ রানে।

Show Buttons
Share On Facebook
Share On Twitter
Share On Google Plus
Share On Pinterest
Share On Youtube
Hide Buttons