নিজস্ব প্রতিবেদক | সর্বশেষ আপডেট: মঙ্গলবার, 12th জুলাই, 2016

মোবাইল নম্বর ক্লোনিংয়ে সতর্কবার্তা

Share This
Tags
Print Friendly

ইন্টারনেট হ্যাকিং পুরানো ঘটনা। বিশ্বব্যাপী এ নিয়ে চলছে অনেক গবেষণা কিংবা আলোচনা। বাংলাদেশেও এ সাইবার আক্রমণের শিকার হতে হয়েছে অনেককে। এবার শুরু হয়েছে মোবাইল নম্বর ক্লোনিং!

এর মাধ্যমে একজনের নম্বর আরেকজন ব্যবহার করে নানা ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড ও প্রতারণা করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

সংশ্লিষ্টরা বলছেন, সাধারণ মানুষই নয়, অনেক সরকারি কর্মকর্তার নম্বরও ক্লোনিংয়ের মাধ্যমে হ্যাকড করে নানা অপরাধমূলক কাজ করছে এ চক্রের সদস্যরা।

সম্প্রতি কৃষি অধিদফতরের মহাপরিচালক (ডিজি) কৃষিবিদ মো. হামিদুর রহমানের ব্যবহৃত সরকারি মোবাইল নম্বরটি ক্লোনিং করা হয়েছে।

এরপর এ নম্বর দিয়ে হামিদুর রহমানের নামে বিভিন্ন ব্যক্তির কাছ থেকে টাকা চাইছে মোবাইল নম্বর ক্লোনিং চক্রের সদস্যরা। এমনকি নানা ধরনের অনৈতিক যোগাযোগেরও চেষ্টা করছে তারা।

এ বিষয়ে সতর্ক থাকতে প্রয়োজনীয় নির্দেশনা দিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে মহাপরিচালকের কার্যালয়।

গত ৫ জুলাই অধিদফতর থেকে জারি করা সতর্কীকরণ বিজ্ঞপ্তিতে বলা হয়, সংশ্লিষ্ট সকলকে বিশেষভাবে সতর্ক করা যাচ্ছে যে, কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালকের অফিসিয়াল মোবাইল নম্বর (০১৭১৩-০৬৩৫৬৯) ক্লোনিংয়ের মাধ্যমে হ্যাকড হয়েছে।

‘নম্বরটি থেকে বিভিন্ন ব্যক্তির কাছে মহাপরিচলকের কণ্ঠ নকল করে টাকা চাওয়াসহ বিভিন্ন অনৈতিক যোগাযোগ করার চেষ্টা করা হচ্ছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট সকলকে সতর্ক থাকার অনুরোধ করা হলো।’

কারো কাছে এ ধরনের ফোন করা হলে অতিসত্বর বিষয়টি মহাপরিচলকের ব্যক্তিগত নম্বরে জানানোর জন্য ওই বিজ্ঞপ্তিতে অনুরোধ জানানো হয়েছে।

কৃষি অধিদফতরের প্রোগ্রামার মোহা. আজম উদ্দীন বাংলানিউজকে বলেন, ‘বিষয়টি শেরে বাংলানগর থানা, পুলিশ কন্ট্রোল রুম, বিটিআরসির চেয়ারম্যান ও মন্ত্রণালয়সহসহ সংশ্লিষ্টদের জানানো হয়েছে।

‘তবে এখনও পর্যন্ত কিছুই জানায়নি বিটিআরসি।’

তিনি বলেন, ‘মোবাইল নম্বর ক্লোনিংয়ের মাধ্যমে হ্যাকড করে হ্যাকাররা বিভিন্ন লোকের সঙ্গে কথা বলছে ও গোপন গুরুত্বপূর্ণ তথ্য কপি করে নিয়ে যাচ্ছে।’

সম্প্রতি বেসরকারি খাতের ওয়ান ব্যাংক লিমিটেডের এক কর্মকর্তার মোবাইল নম্বরসহ বিভিন্ন ব্যক্তির নম্বর হ্যাকড হওয়ার অভিযোগ পাওয়া গেছে।

Show Buttons
Share On Facebook
Share On Twitter
Share On Google Plus
Share On Pinterest
Share On Youtube
Hide Buttons