নিজস্ব প্রতিবেদক | সর্বশেষ আপডেট: বুধবার, 12th নভে., 2014

নগরী পরিচ্ছন্ন রাখলে জরিমানা- বরিশালে মেয়র

Share This
Tags
Print Friendly

বরিশাল সিটি কর্পোরেশনের উদ্যোগে আজ বুধবার থেকে শুরু হয়েছে পরিষ্কার পরিচ্ছন্নতা সপ্তাহ। সপ্তাহটির স্লোগান ‘আসুন আমরা সকলে মিলে আমাদের নগরী পরিচ্ছন্ন রাখি’। এ উপলক্ষে সকাল সাড়ে দশটায় নগর ভবনের সামনে থেকে মেয়রের নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে । র‌্যালীতে আরও অংশ নেন জেলা প্রশাসক মো. শহীদুল আলম, মেট্রোপলিটন পুলিশ উপ কমিশনারসহ অন্যরা।

র‌্যালী শেষে অশ্বিণী কুমার হলের সামনে সিটি কর্পোরেশনের নির্বাহী কর্মকর্তা নিখিল চন্দ্র দাসের সভাপতিত্বে সমাবেশ অনুষ্ঠিত হয়।

আজ থেকে শুরু হওয়া পরিচ্ছন্নতা কর্মসূচি চলবে ১৮ নভেম্বর পর্যন্ত।

সমাবেশে প্রধান অতিথি সিটি মেয়র বলেন,‌’আমাদের নগরীকে পরিচ্ছন্ন রাখার জন্যই আমরা এই সপ্তাহ পালন করছি।
পাশাপাশি ড্রেনের মধ্যে ময়লা-আবর্জনা ফেলা থেকে বিরত থাকা, রাত দশটা থেকে সকাল ছয়টার মধ্যে ডাষ্টবিন বা নির্দিষ্ট স্থানে আবর্জনা ফেলা, দোকান বা প্রতিষ্ঠানের আবর্জনা ঝাড়ু দিয়ে দিনের বেলায় রাস্তায় না ফেলা ও রাতের বেলা দোকানের সামনে আবর্জনার স্তুপ দিয়ে অথবা ব্যাগে ভর্তি করে রাখার জন্য অনুরোধ জানান মেয়র।

বিবৃতিতে বাসাবাড়ির আবর্জনা ভবনের নীচে সিড়ির কোঠায় রাখার জন্য বলা হয়েছে। যাতে ওই স্থান থেকে সিটি কর্পোরেশনের কর্মীরা আবর্জনা সংগ্রহ করতে পারে। হাজা-মজা, পুকুর এবং ডোবা-নালা, জলাশয়ের কচুরিপানা অপসারন ও ঝোপঝাড় পরিষ্কার করে মশার প্রজনন ক্ষেত্র বিনষ্ট করার জন্য বলা হয়েছে। এছাড়া অস্বাস্থ্যকর কাঁচা পায়খানার পরিবর্তে স্বাস্থ্যসম্মত পায়খানা নির্মান করা এবং অফিস-আদালত ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোর দালান কোটা ও আঙিনা পরিষ্কার রাখার অনুরোধ জানিয়েছেন মেয়র। সবশেষে সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতা কাজে সহায়তা করার জন্য বলা হয়েছে।

তিনি রাস্তাঘাটে কাগজ বা অন্য কোনো আবর্জনা ফেলা থেকে বিরত থাকার জন্য নগরবাসীকে অনুরোধ জানান।
একই সাথে তিনি নগরবাসীকে সতর্ক করে বলেন,যদি এই কর্মসূচি যথেষ্ঠ না হয় তবে আমরা এখানে সেখানে ময়লা ফেলার জন্য জরিমানার ব্যবস্থা করব। নির্বাহী ম্যাজিষ্ট্রেটরা এব্যাপারে মোবইল কোর্ট পরিচালনা করবেন।

Show Buttons
Share On Facebook
Share On Twitter
Share On Google Plus
Share On Pinterest
Share On Youtube
Hide Buttons