নিজস্ব প্রতিবেদক | সর্বশেষ আপডেট: মঙ্গলবার, 18th নভে., 2014

কাপ্তাইয়ে সবুজ প্রকৃতি দর্শনে বিমোহিত পর্যটক

Share This
Tags
Print Friendly

চট্টগ্রাম ১৮ নভেম্বর (গ্লোবটুডেবিডি): উপ-শহর কাপ্তাইয়ের সবুজ প্রকৃতি দর্শনে হাজার হাজার পর্যটকের আগমনে মুখর হয়ে উঠছে কাপ্তাই উপজেলার বিভিন্ন পর্যটন স্পটগুলো। প্রকৃতির অপরূপ সৈন্দর্য দর্শনে পর্যটকরা বিমোহিত।

শীতের আগমনে পর্যটক আর প্রকৃতিপ্রেমি মানুষের আগমন শুরু হয়েছে এখানে। চট্টগ্রামসহ দেশের বিভিন্ন এলাকা থেকে পর্যটকরা কাপ্তাইয়ের সবুজ পাহাড়, শান্ত শীতল জলের কর্ণফুলী, দিগন্ত বিস্তৃত কাপ্তাই লেকসহ বিভিন্ন প্রাকৃতিক সৌন্দর্য্য দর্শনে ভিড় করছে শিক্ষা সফর এবং পিকনিকসহ নানা আয়োজন ও উপলক্ষ্য করে। দল বেধে বন্ধু-বান্ধব কিংবা পরিবারের সদস্যদের নিয়ে ঘুরে বেড়াতে দেখা গেছে কাপ্তাইয়ের সবুজ প্রকৃতির প্রাঙ্গণে।

কাপ্তাইয়ের প্রধান পর্যটন স্পট প্যানারোমা জুম রেস্তোঁরায় এখন পর্যটকরদের ভির। পর্যটন স্পটের ব্যবস্থপনার দায়িত্বে থাকা বিজিবি কর্তৃপক্ষ জানান, পর্যটকদের আনন্দ আয়োজনে যেন কোন ঘাটতি না থাকে সেদিকে লক্ষ্য রেখে সব রকম ব্যবস্থা নেয়া হয়েছে। নিরাপত্তামূলক ব্যবস্থায় জুম রেেেস্তারাঁয় বসে পর্যটকরা নৌ-ভ্রমণ, প্রকৃতি দর্শন, পাহাড় ও নদীর একই সমান্তরালে মিশে যাওয়ার অপরূপ দৃশ্য উপভোগ করতে পারেন।

জুম রেস্তোরাঁ ছাড়াও কাপ্তাইয়ের ন্যাশনাল পার্ক, বনশ্রী, কাপ্তাই নৌ-বাহিনীর লেক প্যারাডাইস, কাপ্তাই লেক ও কাপ্তাই বাঁধ দর্শনে পর্যটকরা এখানে ভির করছে। সোমবার বিকেলে দেখা গেছে বিভিন্ন পর্যটন স্পটে কাপ্তাইয়ের সবুজ প্রকৃতির মাঝে হাজার পর্যটকের আগমন পুরো এলাকাকে উৎসব মুখর করে তুলেছে।

বনশ্রী পর্যটন স্পটে বেড়াতে আসা প্রকৃতি প্রেমি এনায়েতুর রহিম বলেন, কাপ্তাইয়ের সবুজ বনানী এবং কৃত্রিম লেকের দৃশ্য পর্যটকদের আকর্ষন করে। শিক্ষার্থীদের শিক্ষণীয় বিষয় এবং পিকনিকে অনাবিল আনন্দের উপভোগ্য উপকরণে সমৃদ্ধ কাপ্তাইয়ের সবুজ বনানী আর পাহাড়ে বিদ্যমান।

এ ব্যাপারে কাপ্তাই নৌবাহিনীর প্রধান ক্যাপ্টেন মো. কামাল নাসের বলেন, ‘কাপ্তাই শহীদ মোয়াজ্জেম ট্রেনিং সেন্টারের উদ্যোগে আমরা ব্যাপক পর্যটনের সুবিধা করেছি। এছাড়া পর্যটকদের নিরাপত্তা ও থাকার সুব্যবস্থাও রয়েছে। সরকারের পর্যটন শিল্প বিকশিত করার লক্ষ্যে আমাদের এই উদ্যোগ আরো ব্যাপক সফলতা পাব বলে আমরা আশাবাদী। এ ব্যাপারে পর্যটন মন্ত্রণালয়ের সুদৃষ্টি কামনা করছি।

এদিকে পর্যটনে আসা কেউ কেউ অনিয়মের অভিযোগ করেছেন। পর্যটকদের মতে, এখানে বেড়াতে আসা পর্যটকদের গাড়িতে ট্রাফিক পুলিশের হয়রানি, পার্কগুলোতে প্রবেশ ও গাড়ি পার্কিং অতিরিক্ত ফি আদায়, কাপ্তাই লেকে বোটের ভাড়া অতিরিক্ত, যাত্রী হয়রানি ও বোট মালিক সিন্ডিকেট হওয়ায় যাত্রীদের হয়রানি ও অতিরিক্ত ভাড়া আদায়ের ফলে পর্যটকরা হয়রানীর শিকার হচ্ছে। এ ব্যাপারে প্রশাসনের হস্তক্ষেপ প্রয়োজন বলে সংশ্লিষ্টরা জানান।

অপরদিকে কাপ্তাই পর্যটন এলাকায় হাতেগোনা কয়েকটি হোটেল থাকলেও সেসবে পর্যটকের থাকার ব্যবস্থা নেই। বিজিবি, সেনা, নৌবাহিনী ও বন বিভাগের যে কটেজগুলো আছে তা সাধারণ মানুষের আওতার বাইরে। প্রাইভেট ট্যুরিস্ট সেন্টারগুলোতে মাদক ও অসামাজিক কার্যকলাপের অভিযোগ রয়েছে।

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

Comment moderation is enabled. Your comment may take some time to appear.

Show Buttons
Share On Facebook
Share On Twitter
Share On Google Plus
Share On Pinterest
Share On Youtube
Hide Buttons