নিজস্ব প্রতিবেদক | সর্বশেষ আপডেট: বৃহস্পতিবার, 13th নভে., 2014

আজ কথার জাদুকরের জন্মদিন

Share This
Tags
Print Friendly

 ১৩ নভেম্বর (গ্লোবটুডেবিডি):

অবসর পেলেই প্রকৃতির সানি্নধ্য পেতে ছুটে যেতেন নুহাশপল্লীতে। গিয়ে বসতেন তাঁর প্রিয় লিচুতলায়। সেই লিচুতলার ছায়ায় আজও গাছপালা-লতাপাতা চুইয়ে ঝরে পড়ে শিশিরকণা। পাখিরা গান গায়, ফুল ফোটে। কার্তিকের এই হিমে প্রিয় মানুষটিকে বুঝি স্বাগত জানায় গাছগাছালি, মাটির সোঁদা গন্ধ। কিন্তু মানুষটি নেই। সবাইকে ছেড়ে তিনি চলে গেছেন না-ফেরার দেশে। আজ বৃহস্পতিবার, ১৩ নভেম্বর। বাংলা সাহিত্যের রাজপুত্র, কিংবদন্তি লেখক, জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ পৃথিবীতে এসেছিলেন এই দিনটিতে। কথার জাদুকরের আজ ৬৬তম জন্মদিন।

জন্মদিনের আনুষ্ঠানিকতা তেমন পছন্দ ছিল না হুমায়ূন আহমেদের। তবু রাত ঠিক ১২টা ১ মিনিটে প্রিয়জনদের নিয়ে কাটতেন জন্মদিনের কেক। সকাল হলে ভক্তরা ফুল দিয়ে শুভেচ্ছা জানাত প্রিয় লেখককে। থাকত দিনব্যাপী নানা আয়োজন। প্রিয় লেখকের জন্মদিন ঘিরে আজ নানা আয়োজন করা হবে। ঘরোয়াভাবে কেক কাটার পাশাপাশি বিভিন্ন সাংস্কৃতিক-সামাজিক সংগঠন হুমায়ূন আহমেদের

জন্মদিন উদ্যাপনের উদ্যোগ নিয়েছে। এর মধ্যে গতকাল বুধবার জাতীয় জাদুঘরে তাঁর স্মৃতি-নিদর্শন নিয়ে শুরু হয়েছে পক্ষকালব্যাপী বিশেষ প্রদর্শনী। চ্যানেল আই প্রাঙ্গণে থাকবে নানা আয়োজন। হিমুভক্তরা নুহাশপল্লীতে আয়োজন করেছে উৎসবের। এ ছাড়া হুমায়ূন আহমেদের প্রকাশকরা কেন্দ্রীয় গণগ্রন্থাগার প্রাঙ্গণে আয়োজন করেছেন একক বইমেলার। আজ বিকেল ৩টায় এই মেলার উদ্বোধন হবে।

হুমায়ূন আহমেদ ১৯৪৮ সালে আজকের দিনে নেত্রকোনার কেন্দুয়া উপজেলার কুতুবপুরে জন্মগ্রহণ করেন। বাবা ফয়জুর রহমান আহমেদ ছিলেন পুলিশ কর্মকর্তা ও মা আয়েশা ফয়েজ গৃহিণী। তিন ভাই ও দুই বোনের মধ্যে তিনি ছিলেন সবার বড়। খ্যাতিমান কম্পিউটার বিজ্ঞানী, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং জনপ্রিয় কথাসাহিত্যিক জাফর ইকবাল তাঁর ছোট ভাই। সবার ছোট ভাই আহসান হাবীব নামকরা কার্টুনিস্ট ও রম্য লেখক।

পাঠক বিবেচনায় হুমায়ূন আহমেদ বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় লেখক। উপন্যাসে নিজের প্রতিভার বিস্তার ঘটলেও তাঁর শুরুটা ছিল কবিতা দিয়ে। এরপর নাটক, শিশুসাহিত্য, বৈজ্ঞানিক কল্পকাহিনী, চলচ্চিত্র পরিচালনা থেকে শিল্প-সাহিত্যের প্রতিটি ক্ষেত্রেই তিনি রেখে গেছেন নিজের প্রতিভার স্বাক্ষর। তিনি বাংলাদেশের সাহিত্যে বৈজ্ঞানিক কল্পকাহিনীর জনকও বটে।

সুদূর নিউ ইয়র্কে ২০১২ সালের ১৯ জুলাই বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় চিকিৎসাধীন অবস্থায় শেষনিঃশ্বাস ত্যাগ করেন জনপ্রিয় এই কথাসাহিত্যিক। আকাশচুম্বী জনপ্রিয় এ লেখকের মৃত্যুতে পুরো দেশে শোকের ছায়া নেমে আসে। নিউ ইয়র্ক থেকে ২৩ জুন দেশে আনা হয় তাঁর মরদেহ। কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে লাখো মানুষের অশ্রু-পুষ্পে সিক্ত হন তিনি। পরে তাঁকে সমাহিত করা হয় তাঁর গড়ে তোলা নন্দনকানন নুহাশপল্লীর লিচুতলায়।

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

Comment moderation is enabled. Your comment may take some time to appear.

Show Buttons
Share On Facebook
Share On Twitter
Share On Google Plus
Share On Pinterest
Share On Youtube
Hide Buttons